স্কাউট/রোভাররাই পারে দেশটাকে সোনার বাংলাতে রুপান্তরিত করতে; প্রয়োজন কেন্দ্রীয় পদক্ষেপ

আত্মবিশ্বাসী যুবরাই দেশের জন্য সোনার ভবিষ্যৎ নিয়ে আসবে। সেই প্রত্যয়েই শিশু, কিশোর ও যুবদের আত্মবিশ্বাসী করার জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ স্কাউটস। বাংলাদেশ স্কাউটস্ শতবর্ষী সংগঠন। স্কাউটিং এর তিনটি (কাব, স্কাউট, রোভার স্কাউট) শাখায় স্কাউট সদস্যরা সামাজিক দায়িত্ব সম্পন্ন সুনাগরিকে পরিণত হচ্ছে। শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, আধ্বাত্মিক ও সামাজিকভাবে পরিবর্তন সাধিত হয়ে গড়ে ওঠছে তাঁরা। সামাজিক জনহিতকর দায়িত্ব পালনের মাধ্যমে সমাজের স্কাউটিং এর অবস্থান গুরুত্বপূর্ণ। সুন্দর পৃথিবী গড়ার প্রত্যয়ে স্কাউটিংয়ের এই এগিয়ে চলা। স্কাউটিং এর মাধ্যমে পরিবার, সমাজ, রাষ্ট্র তথা বিশ্বকে সুন্দর করে সাজানোর প্রত্যয়দিপ্ততা আমাদের আগামীর লক্ষ্য।
স্কাউটিং মানব শিশুর বেড়ে ওঠা থেকে শুরু করে পৃথিবীর চ্যালেঞ্জিং পরিবেশে টিকে থাকাতে সম্পূর্ণ সহায়ক বন্ধুর মতো। ক্রমোন্নতিশীল পদ্ধতিতে স্কাউটরা খেলার ছলে শিখে বলে জীবনকে সহজেই সুন্দরে ভরিয়ে তুলতে পারে। লেখা পড়ার পাশাপাশি একজন স্কাউট কাব শাখায়: শাপলা কাব অ্যাওয়ার্ড, স্কাউট শাখায়: প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড, রোভার স্কাউট শাখায়: প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনে সচেষ্ট থাকে।
আন্দোলনের সেবার পাশাপাশি সমাজসেবা, সমাজউন্নয়নে অবদান রেখে স্কাউটরা দেশের অগ্রগতিতে অবদান রাখছে। স্কাউট আন্দোলনে সম্পৃক্তরা প্রতিদিন কমপক্ষে একটি করে ভালো কাজ করার প্রত্যয়ে দিন শুরু করে। ভালো কাজে ভালোলাগা স্কাউটদের স্বভাবজাত। প্রতিনিয়ত দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা স্কাউটরা সেবামূলক কাজে নিজের আত্মনিয়োগ করে চলেছে। যথাসাধ্য চেষ্টা করার প্রত্যয়ে কাব, সদা প্রস্তুত প্রত্যয়ে স্কাউট ও সেবার মূলমন্ত্র নিয়ে রোভার স্কাউট সদস্যরা এগিয়ে যাচ্ছে। আমাদের স্কাউট ইউনিট সমূহ কার্যক্রম পর্যায়ভেদে বিভিন্ন স্থানে হয়ে থাকে। বিশেষত প্রত্যক ইউনিট/গ্রুপই সেবার কাজ গুলো করে থাকে। যদি সেসকল সেবা মূলক কাজগুলো একিভূত করা যায় তাহলে উন্নয়নের বিষয়টি নির্দিষ্ট করা সম্ভব।
যা বলার চেষ্টা করছি তা হলো, দেশের সকল প্রতিষ্ঠানের কাব, স্কাউট ও রোভার স্কাউট ইউনিটগুলো যদি তাঁদের এলাকাধীন একটি স্থান নির্ধারণ করে এবং সেখানে সেবার মাধ্যমে উন্নয়ন সাধন করে তাহলে তা একটা আর্দশ বাংলাদেশ গড়ার কাজে সহায়ক হবে।এক/একাধিক বা ততোধিক ইউনিট স্বমন্বিতভাবে সাধ্যানুযায়ী গ্রাম,পল্লী, এলাকা নির্ধারণ করে সেবামূলক কাজসমূহ বাস্তবায়ন করে তাহলে পরিবর্তনটি সোনার দেশ গড়ার কাজে অতিব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
১৯৯৫-৯৬ সালে নওগাঁ জেলা রোভার কর্তৃক নওগাঁর একটি অনগ্রসর গ্রাম ইকতারাকে রোভার পল্লী নির্ধারণ করে পরীক্ষামূলক কাজ শুরু করা হয়েছিলো। যার ফলশ্রুতিতে নওগাঁ জেলা রোভার হতে ২০১৫-১৬ অর্থ বছরে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে। যার ফলে জেলাধীন ইউনিটসমূহ সাধ্যানুযায়ী গ্রাম,পল্লী, এলাকা নির্ধারণ করে তা আর্দশ হিসেবে গড়ে তোলার প্রয়াস করছে। সিদ্ধান্ত এমন নেয়া হয়েছে যে, জেলাধীন যে সকল ইউনিট কোন ভালোকাজ নির্ধারিত এলাকায় বাস্তবায়ন করে তার তথ্যাদি প্রেরণ করতে তাদের জেলা রোভার হতে আর্থিক সহায়তা করা হবে। জেলাধীন অনেক ইউনিটের নেতৃত্বে এর কার্যক্রম শুরু হয়েছে। অনেক রোভার গ্রুপ এধরনের কাজের মাধ্যমে মানুষের জীবনের মান উন্নয়নে কাজ করে চলেছে (যেমন: ক্রিস্টাল ওপেন স্কাউট গ্রুপ এর স্কাউটের চর)। এমন কাজের উদ্যোগ গ্রহনের সিদ্ধান্ত বাংলাদেশ স্কাউটস গ্রহন করলে দেশের সকল বিভাগের সকল অঞ্চলে অর্ন্তভূক্ত ইউনিট সমূহ সেবার মাধ্যমে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে সক্ষম হবে।
উন্নয়নের স্থায়ীকরণের জন্য আমাদের প্রয়োজন নির্দিষ্টতার। কেননা বিক্ষিপ্ত কার্যকমে কেউ লাভবান হচ্ছে না। যা হচ্ছে তা হলো দায় সাড়া কাজ। কিন্তু আমরা মনে প্রাণে বিশ্বাস করি আমরা দেশের উন্নয়ন চাই। এজন্য রোভারি একটা অন্যতম মাধ্যম হতে পারে। শুধু প্রয়োজন কেন্দ্রীয় পদক্ষেপ গ্রহন। আমরা সেবার মানসে এগিয়ে যাচ্ছি তাই নিজের প্রাপ্তির চেয়ে সামষ্টিক প্রাপ্তিটাই গ্রহনযোগ্যতার দাবিদার। একবার ভেবে দেখুন দেশের রোভাররা দেশের প্রত্যেকটা গ্রামে, অনুন্নত মহল্লার দায়িত্ব নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে তাহলে দেশটার সামগ্রিক উন্নতি কতটা উন্নত হবে। আমার ভাবনাটা অনেকদিনের কিন্তু প্রকাশ করার মাধ্যম খুঁজে পাচ্ছিলাম না। আমার মনে হয় আমরা চাইলেই এভাবে কাজ করতে পারি। শুধূ প্রয়োজন বাংলাদেশ স্কাউটস্ এর কেন্দ্রীয় সিদ্ধান্তগ্রহন।
সেই কাজে আত্মনিয়োগকৃত দল সমূহকে কার্যক্রমে সম্পৃক্ততার ভিত্তিতে উপজেলা জেলা পর্যায়ক্রমে বিভাগ/অঞ্চলভিত্তিক সম্মাননা দেয়ার ব্যবস্থার মাধ্যমে অনুপ্রেরণা দেয়া যেতে পারে। এভাবেই এগিয়ে যাবে দেশ সচেতন স্কাউটদের হাতধরে। সুন্দর আগামীর পথের প্রতিবন্ধকতা এড়িয়ে আমরা গড়বো উন্নয়নে সমৃদ্ধ সোনার দেশ। সকলের শুভ কামনায়।
রোভার মো. আরমান হোসেন
সিনিয়র রোভার মেট প্রতিনিধি
বাংলাদেশে স্কাউটস্ নওগাঁ জেলা রোভার
Web: alor-sondhane.org

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *